শিশুর শিক্ষা মাতৃভাষায় না অন্য ভাষায়: কোনটি অধিক সহায়ক? | NEP 2020 বিশ্লেষণ

 

শিশুর প্রাথমিক শিক্ষা মাতৃভাষায় না অন্য ভাষায়: কোনটি অধিক সহায়ক?

ভূমিকা

বর্তমানে শিক্ষা নিয়ে সমাজের নানা স্তরে আলোচনা চলছে। শিশুর প্রাথমিক শিক্ষা কি মাতৃভাষায় হওয়া উচিত, নাকি ইংরেজি বা অন্য কোনো ভাষায়? এই প্রশ্নের উত্তর খোঁজার প্রয়াসেই ২০২০ সালের জাতীয় শিক্ষানীতি (NEP 2020) মাতৃভাষার উপর জোর দিয়েছে।

NEP 2020-এর নির্দেশ

NEP 2020 বলছে Grade 5 পর্যন্ত এবং সম্ভব হলে Grade 8 পর্যন্ত মাতৃভাষা বা আঞ্চলিক ভাষায় শিক্ষাদান করা উচিত। এর উদ্দেশ্য শিশুর বোধশক্তি, সৃজনশীলতা ও আত্মবিশ্বাস বাড়ানো।

মাতৃভাষায় শিক্ষার পক্ষে যুক্তি

  • মনস্তাত্ত্বিক সুবিধা: শিশু চিন্তা ও অনুভব করে তার মাতৃভাষায়। ফলে শেখা সহজ হয়।
  • আন্তর্জাতিক উদাহরণ: ফিনল্যান্ড, জাপান, কোরিয়ায় মাতৃভাষার মাধ্যমে শিক্ষা হয় এবং তারা উন্নত শিক্ষাব্যবস্থা গড়ে তুলেছে।
  • UNESCO ও UNICEF-এর গবেষণা: মাতৃভাষায় পড়লে বিদ্যালয়ে টিকে থাকার হার বেশি এবং শেখার আগ্রহ বাড়ে।

খাঁন স্যারের মতো বাস্তব উদাহরণ

পাটনার ‘খাঁন স্যার’ আঞ্চলিক ভাষায় পড়িয়ে হাজারো ছাত্রছাত্রীর ভবিষ্যৎ গড়ে তুলেছেন। এতে বোঝা যায় ভাষা যত সহজ হয়, শেখাও তত সাবলীল হয়।

গ্রামীণ ইংরেজি মাধ্যমের বাস্তবতা

আমাদের চারপাশে বহু গ্রামীণ ছাত্রছাত্রী আছে যারা ইংরেজি মাধ্যমে পড়তে গিয়ে দমবন্ধ অনুভব করেছে। তারা ছোটবেলায় লেখাপড়ার চাপে মুখস্থ নির্ভরতা গড়ে তোলে। ফলে অনেকেই হতাশা ও মানসিক চাপের (ডিপ্রেশন) শিকার হয়। এরা না পারে নিজের মত প্রকাশ করতে, না পারে সৃজনশীলভাবে কিছু লিখতে।

একদিকে মাতৃভাষায় পড়া শিশুরা যখন সহজে নিজের মনের ভাব ব্যক্ত করতে পারে, অন্যদিকে ইংরেজি মাধ্যমে পড়া শিশু অনেক সময় লেখায় অস্বচ্ছন্দ বোধ করে। এতে আত্মবিশ্বাস নষ্ট হয়, এবং শিক্ষা হয়ে পড়ে শুধুই পরীক্ষাভিত্তিক।

বোর্ড অনুযায়ী ভাষার ভূমিকা

  • WBBSE: বাংলা ভাষায় শিক্ষার সুযোগ থাকায় বহু দরিদ্র ও গ্রামীণ ছাত্রছাত্রী ভালো ফল করছে।
  • ICSE ও CBSE: ইংরেজিভাষাভিত্তিক চাপ বেশি থাকায় অনেকের মধ্যে ভয় কাজ করে, ফলে পিছিয়ে পড়ে।
  • মূল কথা: যাদের ভিত্তি মাতৃভাষায় গড়ে ওঠে, তারাই সফল।

ব্যক্তিগত পর্যবেক্ষণ

প্রত্যেককে নিজের এলাকায় খুঁজে দেখতে বলা যায়—যারা আজ প্রতিষ্ঠিত, তারা কোন মাধ্যমে পড়ে উঠে এসেছে? দেখা যাবে অধিকাংশই মাতৃভাষা বা আঞ্চলিক ভাষার মাধ্যমে পড়ে আজ প্রতিষ্ঠা পেয়েছে। ভাষা যত সহজ, শিক্ষা তত গভীর।

উপসংহার

শিশুর শিক্ষা মাতৃভাষায় শুরু হওয়া উচিত—সেখানে তার বুদ্ধি, অনুভব, ও স্বাভাবিক বিকাশ ঘটে। আন্তর্জাতিক প্রতিযোগিতার জন্য দ্বিতীয় ভাষা শেখানো যেতে পারে, তবে প্রথম পাঠ যেন তার হৃদয়ের ভাষায় হয়।

একজন ২০ বছরের অভিজ্ঞ শিক্ষক হিসেবে এই অভিজ্ঞতা থেকেই বলা যায়—ভাষা যদি জটিল হয়, শিক্ষা কখনোই মসৃণ হয় না।


📚 তথ্যসূত্র


1. UNESCO – Why Mother Language-Based Education is Essential

https://www.unesco.org/en/articles/why-mother-language-based-education-essential



2. UNESCO – What You Need to Know About Multilingual Education

https://www.unesco.org/en/languages-education/need-know



3. UNESCO – Mother Tongue and Early Childhood Education: Synergies and Challenges

https://www.unesco.org/en/articles/mother-tongue-and-early-childhood-care-and-education-synergies-and-challenges



4. UNESCO – Languages Matter: Global Guidance on Multilingual Education

https://www.unesco.org/en/articles/new-unesco-report-calls-multilingual-education-unlock-learning-and-inclusion



5. United Nations – International Mother Language Day

https://www.un.org/en/observances/mother-language-day



6. UN Chronicle (UN) – Multilingual Education: A Key to Inclusive Learning

https://www.un.org/en/un-chronicle/multilingual-education-key-quality-and-inclusive-learning


📚 MHRD / Ministry of Education (India) – তথ্যসূত্র


1. Ministry of Education (MHRD) – NEP 2020 অনুযায়ী “যথাসম্ভব Grade 5 পর্যন্ত, আদর্শ হলে Grade 8 পর্যন্ত মাতৃভাষা/স্থানীয় ভাষায় মাধ্যমিক শিক্ষাদান”

https://www.education.gov.in/sites/upload_files/mhrd/files/NEP_Final_English_0.pdf



2. Press Information Bureau (PIB) – 1 Aug 2022 প্রকাশিত: “Section 29(f) of RTE Act অনুযায়ী যতটা সম্ভব শিশুর মাতৃভাষায় পড়ানোর বিধান”

https://www.pib.gov.in/PressReleasePage.aspx?PRID=1847061



3. Ministry of Education Update (5 Aug 2022) – “Mother tongue technical education roadmap প্রস্তুতির লক্ষ্যে task force গঠন”

https://www.mhrd.gov.in/sites/upload_files/mhrd/files/document-reports (? page=27&type=updates)



4. Ministry of Education (Nov 2020) – task force গঠনের সংবাদ: “technical education in mother tongue”

https://www.mhrd.gov.in/node-report?…


মন্তব্যসমূহ

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

শেরপুর: ইতিহাস ও বর্তমানের এক হৃদয়ছোঁয়া গল্প

শেরশাহবাদিয়া ভাষা: বাংলা ভাষার আঞ্চলিক রূপ না কি ভিন্ন একটি লোকভাষা?

সাবান। কোনটা কি ধরনের। সরকারি নির্দেশনামাতে সাবান সম্পর্কে কি বলা আছে জানতে পড়ুন...